Advertisement

Technical Azad

মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) কি? মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) পরিচিতি

 

     মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) কি ?

 মাইক্রোসফট এক্সেল শব্দের আভিধানিক অর্থ - শ্রেষ্ঠতর হওয়া। বিশ্বখ্যাত মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক তৈরী বাজারজাতকৃত Application প্রোগ্রামটি এক সাথে অনেক সমস্যা সামাধানে অন্যান্য অনেক প্রোগ্রামের থেকে শ্রেষ্ঠতর। তাই মাইক্রোসফট এক্সেল নামটি যথার্থ হয়েছে।  মাইক্রোসফট এক্সেলের সুবিশাল পৃষ্ঠাটি কলাম সারিভিত্তিক সেলে বিভক্ত হওয়ায় এতে বিভিন্ন তথ্য সন্নিবেশ করে তথ্য বিশ্লেষণ করা যায় বলে একে স্প্রেডশীট এনালিসিস প্রোগ্রাম বলা হয়।

 

     মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) প্রোগ্রাম রান করার নিয়ম :

 ১।  কম্পিউটারের বিদ্যুৎ সংযোগ করে কম্পিউটারের পাওয়ার বাটন চেপে কম্পিউটার চালু করুন।

 ২।  Windows এর Start মেনুতে ক্লিক করে Microsoft Office ক্লিক করে Ms Excel ক্লিক করতে হবে। এবার Spreadsheet ওপেন হবে।

 

    মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) এর রো, কলাম, সেল পরিচিতি:

রো কে সারি বলা হয়। Excel 2002 প্রোগ্রামে সর্বমোট ৬৫,৫৩৬টি রো বা সারি রয়েছে।  কলাম হলো ওয়ার্কশীটের উপরে A,B,C,D… এভাবে সাজানো ২৫৬টি কলাম।  আয়তক্ষেত্রের মত দেখতে প্রতিটি বক্সকে এক একটি সেল বলে। অন্য ভাবে বলা যায়- সারি কলামের পরষ্পর ছেদে তৈরীকৃত ছোট ছোট আয়তকার ঘরকে সেল বলা হয়। Excel Spreadsheet সর্বমোট ১৬৭,৭৭,২১৬ টি সেল আছে। 


     মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) এর Worksheet পরিচিতি:

এক্সেল এর সুবিশাল পাতার যে অংশে কাজ করা হয় তাকে Worksheet বলে।

 

    মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) এর Title bar পরিচিতি:

মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) এর শীর্ষদেশেকে Title bar বলে। ডান পাশে মিনিমাইজ, ম্যাক্সিমাইজ ক্লোজ বার্টন থাকে।  সেভ করা কোন ফাইল বা ডকুমেন্ট ওপেন করলে এই বারে বাম পার্শে সেভ করা ফাইলের নামটি প্রদর্শিত হয়।


    মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) এর Menu bar পরিচিতি:

টাইটেল বারের নীচে File, Edit, View, Insert, ইত্যাদি লেখা বারকে Menu bar বলে।


     মাইক্রোসফট এক্সেল ( MS Excel )এর Tool bar, Formatting bar  পরিচিতি:

মেনু বারের নীচে বিভিন্ন প্রতীক সম্বলিত বারকে টুলবার বলে। Formatting bar বিদ্যমান বার্টনগুলো খুবই গুরুত্বপূর্ণ। টুলবারের নীচের সারিতে বিদ্যমান বারটি- হলো Formatting Tool bar Formatting Tool bar ব্যবহার করে ফন্ট পরিবর্তন, ফন্টের সাইজ ছোট-বড়, লেখাকে বোল্ড, লেখাকে আন্ডার লাইন, ইটালিক করা  ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ করা যায়।

 

    মাইক্রোসফট এক্সেল ( MS Excel )এর Formula bar পরিচিতি:

ফর্মেটিং টুলবারের নীচে লম্বা দুটি অংশে বিভক্ত বারটিকে ফর্মূলা বার বলা হয়।


     মাইক্রোসফট এক্সেল ( MS Excel )এর Vertical and Horizontal Scroll bar পরিচিতি:

এক্সেল অনেক বড় ডকুমেন্টে তাই প্রয়োজন অনুসারে দ্রুত ডকুমেন্ট এর যে কোন জায়গায় গিয়ে কাজ করার সুবিধার্থে স্ক্রলবার ব্যাবহার করা হয়। পর্দার নীচে স্ক্রলবারটিকে হরিজন্টাল স্ক্রলবার বলা হয়। পর্দার ডানদিকে স্ক্রলবারটিকে ভার্টিকেল স্ক্রলবার বলা হয়। মাউসের পয়েন্টার দিয়ে এরো বার্টন ক্লিক করে  উপর নীচে ইচ্ছামত দেখা যায়।


     মাইক্রোসফট এক্সেল ( MS Excel )এরফাইল মেনুস্থ বিভিন্ন মেনুর কাজ পরিচিতি:

       ১।  Open : ফাইল ক্লিক করে ডায়ালগ বক্সে সেভ করা ফাইলটি নির্বাচন করে ওকে করলেই ফাইলটি ওপেন হবে। সেভ করা ফাইল ওপেন করাই এই মেনুর কাজ।

      ২। Close :  ফাইল মেনুতে ক্লিক করে Close মেনুতে কিক করলে ফাইল Close হবে। যতগুলো ফাইল ওপেন করা থাকবে এক এক করে সবগুলো কোজ করা যাবে।

      ৩। Save : কোন ফাইল সেভ করতে হলে Save মেনুতে কিক করলে একটি ডায়ালগ বক্স আসবে এখানে যে নামে ফাইলটি Save করতে চাই সে নামটি লিখে এন্টার কী কমান্ড দিয়ে ফাইল Save করা যাবে।

       ৪। Save As : Save As মেনু ব্যবহার করা হয় একই ফাইল ভিন্ন নামে সংরক্ষণ করতে।

      ৫। Page Setup : এর সাহায্যে পাতার আকার ছোট-বড়, পাতার মার্জিন ঠিক করা ইত্যাদি কাজ সম্পন্ন করা হয়।

     ৬। Rows  : Rows মেনু ব্যবহার করা হয় কোন লেখার ভিতরে Row বৃদ্ধি করার জন্য।

     ৭। Print Preview  : Print Preview মেনু ব্যবহার করা হয় Print দিলে কেমন ভাবে প্রিন্টিং হবে তা পূর্বে দেখে নেওয়ার কাজে।

     ৮। Undo : কোন ডকুমেন্ট বা লেখা ভূলবশত: মুছে ফেলা হলে এই Undo মেনু ব্যবহার করে তা ফিরিয়ে আনা যায়। Redo মেনু Undo এর বিপরীত কাজটি করে থাকে।

    ৯। Cut : Cut মেনু ব্যবহার করা হয় কোন লেখা এক স্থান থেকে কেটে অন্য স্থানে নিতে।

    ১০। Copy :  Copy মেনু ব্যবহার করা হয় কোন লেখা বার বার ব্যবহার করতে এক স্থান থেকে কপি করে অন্য স্থানে নিতে।

    ১১। Paste : Paste  মেনু ব্যবহার করা হয় কোন লেখা এক স্থান থেকে কেটে  বা কপি করে অন্য স্থানে বসাতে।

   ১২। Clear : ডকুমেন্টের কোন অংশ মুছে ফেলার জন্য ব্যাবহার করা হয় Clear

   ১৩। Replace : Replace মেনুর কাজ হচ্ছে শব্দ বা সংখ্যা পুণ:স্থাপন করা।

   ১৪। Go To : Go To মেনুর সাহায্য এক শীট থেকে অন্য শীটে খুব সহজে যাওয়া যায়।


 মাইক্রোসফট এক্সেল ( MS Excel ) এর সম্পূর্ন ফ্রি ( A to Z ) ভিডিও ক্লাস দেখতে এই পোষ্টের উপরে ডান পার্শে SOCIAL PLUGIN থেকে আমাদের YouTube Channel ভিজিট করুন।   ]


মাইক্রোসফট এক্সেল  MS Excel 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ