Advertisement

Technical Azad

জিমেইল কি? জিমেইলের প্রয়োজনীয়তা কি? জিমেইল একাউন্ট কিভাবে খোলা যায়? ইমেইল ও জিমেইল এর পার্থক্য

 বর্তমান সময়ে ইন্টারনেট বা অনলাইনের কাজ করতে আপনার প্রয়োজন হবে একটি জিমেইল আইডির। স্মার্ট মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে জিমেইল একাউন্ট খোলা যায়।  প্রতিটি ডিভাইসে জিমেইল একটি গুরুত্বপূর্ণ বিষয়।  আপনি যদি অনলাইনে কোন ওয়েবসাইটে শপিং করতে চান তবে আপনাকে সেই ওয়েবসাইট রেজিস্ট্রেশন করে একটি একাউন্ট তৈরি করতে হবে। আর ঐ ওয়েবসাইট রেজিস্ট্রেশন করে একটি একাউন্ট তৈরি করতে হলে আপনার অবশ্যই জিমেইল আইডি থাকতে হবে। এছাড়াও অনলাইনে অনেক কাজ সম্পন্ন করার জন্য প্রয়োজন হয় জিমেইল আইডির। আপনি যদি অনলাইনে ওয়েবসাইট, ইউটিউব, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, LinkedIn, ফাইবার, ফ্রিল্যান্সার, অফ ওয়ার্ক ইত্যাদি একাউন্ট চালু করতে চান তাহলেও আপনাকে একটি জিমেইল একাউন্ট থাকতে হবে। জিমেইল আইডি কি, কেন, এবং জিমেইল একাউন্ট কিভাবে খোলা যায় সে সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের পোষ্টটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ ।


   জিমেইল কি? 

   জিমেইল (Gmail) ইংরেজি শব্দ Gmail হল গুগল দ্বারা প্রদত্ত একটি বিনামূল্যের ইমেইল বা ওয়েব মেইলে পরিষেবা। জিমেইল এ IMAP এবং  POP3 সুবিধা রয়েছে। জিমেইলের মালিক  Google। বর্তমানে এটি ১০০+  ভাষায় সমর্থন করে। জিমেইল ইউআরএল: www.gmail.com।  ১লা এপ্রিল ২০০৪ সাল থেকে জিমেইলের পরীক্ষামূলক সংস্করণ চালু হয় । ৭ই ফেব্রুয়ারি ২০০৭ সাল থেকে সর্বসাধারণের জন্য জিমেইল (Gmail) উন্মুক্ত হয়। পরবর্তীতে পরিপূর্ণ সংস্করণ হিসেবে প্রকাশ করা হয় ৭ই জুলাই ২০০৯ সাল থেকে। জিমেইল (Gmail) একটি জনপ্রিয় মোবাইল অ্যাপ এবং প্রয়োজনীয় একটি ওয়েব সেবা। 


  জিমেইলের প্রয়োজনীয়তা

       ১। জিমেইল গুগল দ্বারা প্রদত্ত প্রয়োজনীয় একটি ওয়েব মেইলে পরিষেবা। এটি বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করা হয়। 

      ২। জিমেইল প্রয়োজনীয়তা অনেক বেশি অ্যাপ লগইন করার জন্য। জিমেইল ছাড়া কোন কোন অ্যাপ এক্সেস দেই না। 

     ৩। আপনি যদি অনলাইনে ওয়েবসাইট, ইউটিউব, ফেসবুক, টুইটার ইত্যাদি একাউন্ট চালু করতে চান তাহলেও আপনাকে একটি জিমেইল একাউন্ট থাকতে হবে। 

      ৪। স্মার্টফোন ব্যবহারের জন্য জিমেইল এর দরকার হয়। ফোন set up করার জন্য  জিমেইল প্রয়োজন হয়।

     ৫। সফটওয়্যার আপডেট করতে হলে অবশ্যই জিমেইলের প্রয়োজনীয়তা রয়েছে।  জিমেইল ছাড়া সফটওয়্যার আপডেট করার যায় না।

    ৬। প্রয়োজনীয় ডকুমেন্ট জিমেইল একাউন্টের মাধ্যমে গুগল ডক্স-এসংরক্ষণ করে রাখা যায়।

     ৭। ইনস্টাগ্রাম, LinkedIn, ফাইবার, ফ্রিল্যান্সার, অফ ওয়ার্কে একাউন্ট করতে জিমেইলের প্রয়োজনীয়তা রয়েছে। 

এছাড়াও অনলাইনে অনেক কাজ সম্পন্ন করার জন্য প্রয়োজন হয় জিমেইল আইডির।


ইমেইল ও জিমেইল এর পার্থক্য

     ইমেইল ও জিমেইল এর পার্থক্য কি তা নিম্নে আলোচনা করা হলো- ইমেইল ও জিমেইল ব্যবহারকারীদের মধ্যে বড় একটি অংশ মনে করেন ইমেইল ও জিমেইলের মধ্যকার পার্থক্যটি অনেক বিশাল। আবার অনেকেই বলেন এই দুটোর মধ্যে কোনো পার্থক্য নেই।


প্রথমে জানব ইমেইল কি?

       ইমেইল এর পূর্ণরূপ হচ্ছে ইলেক্ট্রনিক মেইল। ইমেইল এর মাধ্যমে কম্পিউটার, ল্যাপটপ এবং মোবাইল সহ প্রায় সকল ডিজিটাল ইলেক্ট্রনিক ডিভাইসে ডিজিটাল ফাইল এবং বার্তা আদান-প্রদান করা যায়। একজন ব্যবহারকারী ইমেইল এর মাধ্যমে ইন্টারনেটের সকল পরিষেবার সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে। ইমেইল দিয়ে ছবি, অডিও, ভিডিও সহ বিভিন্ন ধরণের ফাইল পাঠানো যায়। ইমেল পাঠানোর জন্য প্রেরক এবং প্রাপক উভয়েরই  একটি নির্দিষ্ট ইমেল ঠিকানা থাকতে হবে। 


জিমেইল কি?

     জিমেইল এর পূর্ণরূপ হচ্ছে গুগল মেইল এটি গুগল কোম্পানির একটি নিজস্ব পরিষেবা।  ইমেইল এর অংশ হচ্ছে- ইয়াহু মেইল, হট মেইল, ওয়েব মেইল ইত্যাদি। জিমেইলও তারমধ্যে একটি। জিমেইল হলো ইমেইল প্রযুক্তির একটি শাখা। জিমেইলকে ইমেইল এর বিকল্প বলা যাবে না। তবে ইমেইল প্রযুক্তিতে সবচেয়ে জনপ্রিয় হলো জিমেইল। জিমেইল একজন ব্যবহারকারীকে ইন্টারনেটের মাধ্যমে ডিজিটাল তথ্য,বার্তা, ফাইল, ভিডিও, অডিও ইত্যাদি বিনিময় করতে সহায়তা করে।


কিভাবে জিমেইল একাউন্ট খোলা যায়? 

জিমেইল একাউন্ট খোলার নিয়ম- জিমেইল একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে ব্রাউজারে www.gmail.com লিখে সার্চ দিতে হবে। তারপরে Sign in এবং Create an Account নামে দুইটি অপসন খূঁজে পাবেন। যেহেতু আপনি একটি নতুন জিমেইল একাউন্ট খোলবেন তাই Create an Account লিংকে ক্লিক করতে হবে।  



তারপরে আপনার সামনে আরও একটি ফরম Open হবে৷ সেখানে আপনার ব্যক্তিগত কিছু তথ্য দিতে হবে৷ 



First Name : প্রথমে আপনার নামের প্রথম অংশ যেমন : AK

 Last Name : (আপনার নামের ২য় অংশ) যেমন : Azad

Username : akazad999000

Password : ##### (৮ Digit ইংরেজি অক্ষরের সাথে কয়েকটা সংখ্যা দিতে হবে)। 

Make Sure : ##### (Password এ যে অক্ষর ও সংখ্যা পূর্বে দিয়েছেন সেই অক্ষর ও সংখ্যা এখানেও দিতে হবে)।


যখন Username নামটি দিবেন এই নামটি দেওয়ার সময় আপনাকে কয়েকবার চেষ্টা করতে হতে পারে কারণ আপনি যে নামটি দিয়েছিন সেটি অন্যকেউ আগেই নিয়ে নিয়েছে এমন হতে পারে।


আপনার যদি সেই নামটিই দরকার হয় তখন এটি উপায় রয়েছে তা হলো নামের পরে আপনার জন্ম তারিখ অথবা কয়েকটি সংখ্যা দিতে পারেন।  আর যদি নাম দিয়ে হয়ে যায় তবে জিমেইল এর Username হবে akazad@gmail.com


Username সেট হওয়ার পরে আপনাকে একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হবে যা আপনার মনে থাকবে। যে পাসওয়ার্ড টি দিবেন তার নিচে Confirm Password এ আগের পাসওয়ার্ডটিই দিয়ে দিবেন। 

উপরোক্ত ফরম পূরণ করার পরে Next লেখাতে ক্লিক করতে হবে।


Next এ ক্লিক করার পরে আরো একটি ফরম আসবে সেখানে আপনার জন্ম তারিখ Date of Birth, Gender Male or Female  নির্বাচন করে Next দিতে হবে৷ 



আপনাকে আরো একটি ফরম দেওয়া হবে সেখানে লেখা থাকবে Verify your phone number আপনি যে নাম দিয়ে জিমেইল সূরক্ষা রাখতে চান সেই নম্বর দিয়ে নিচে Send অপসনে ক্লিক করে দিতে হবে।


 তার পরে আপনার নম্বরে একটি এসএমএস কোর্ড আসবে। কোর্ডটি দিয়ে  Verify অপসনে ক্লিক করতে হবে। 

তারপরে আরো একটি পেইজ আসবে৷ সেখানে skip লেখাতে ক্লিক করে দিতে হবে।



 তার পরে I agree বাটনটিতে ক্লিক করতে হবে। 


একটি জিমেইল একাউন্ট তৈরি হয়ে যাবে। 




                                    আজকের লেখাটি এ পর্যন্ত শেষ করছি।

আমাদের পোষ্টগুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন। নতুন নতুন ভিডিও পেতে Subscribe করুন আমদের ইউটিউব চ্যানেল                







একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ