Advertisement

Technical Azad

Microsoft Word বা MS Word কী? মাইক্রোসফট ওয়ার্ডের কাজ কি?

 

বর্তমান প্রযুক্তি নির্ভর যুগ, মাইক্রোসফট ওয়ার্ড এর কাজ জানা সকলের জন্যই গুরুত্বপূর্ণ। যেকোন ধরনের কম্পোজ টাইপ, প্রজেক্ট, ড্রয়িং, ছোটখাট ডিজাইনের কাজ, প্রোফাইল তৈরির কাজ, দলিল লেখা, প্রশ্নপত্র টাইপ, অফিশিয়াল কাজসহ বিভিন্ন ডকুমেন্ট তৈরি এবং প্রিন্ট দেওয়া, চাকরি, ব্যবসা সহ সকল জায়গায় মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word )প্রয়োজন। মাইক্রোসফট ওয়ার্ড ( Microsoft Word ) -কে সচরাচর এমএস ওয়ার্ড ( MS Word ) বলে ডাকা হয়। 


মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word ) কী?

        মাইক্রোসফট ওয়ার্ড মার্কিন যুক্তরাষ্ট্রের Microsoft Corporation কতৃক তৈরী তাই একে মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word) বা এমএস ওয়ার্ড (MS Word) বলে নামকরণ করা হয়েছে। মাইক্রোসফট ওয়ার্ড হলো মাইক্রোসফট অফিস গ্রুপের একটি সফটওয়্যার। এটি একটি ওয়ার্ড প্রসেসর। ১৯৮৩ সালে মাইক্রোসফট কর্পোরেশন এটি প্রকাশ করে। মাইক্রোসফট ওয়ার্ড হলো এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়ার্ড প্রসেসর। 


মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word ) যেসব কাজে ব্যবহার করা হয়

        যেকোন ধরনের টাইপ করার কাজে মাইক্রোসফট ওয়ার্ড (Microsoft Word ) প্রয়োজন হয়। যেমন ডকুমেন্ট তৈরি, চিটিপত্র লেখা, আবেদনপত্র তৈরি করা, দরখাস্ত তৈরি করা, সিভি ও রেজুমি তৈরি করা, টেক্সট টাইপ করা, সুন্দর লেকচার শিট বা নোট তৈরি করা, শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট টাইপ করা, ব্যাক্তিগত নোট তৈরী করা, আর্টিকল লেখা, স্কুল-কলেজের প্রশ্নপত্র তৈরি করা, পোস্টার ও কার্ড তৈরি, দলিল টাইপ করা, এছাড়াও টেবিল তৈরি করা,  সীমিত আকারে ডিজাইনের কাজ করা সহ আরো অনেক ধরণের কাজ সম্পাদন করা হয়। 


মাইক্রোসফট ওয়ার্ডের প্রাথমিক ধারণা

        মাইক্রোসফট ওয়ার্ড ফাইল ওপেন করলে একটা সাদা পেজ আসবে। এ পেইজে একটি দাগ জ্বলছে, নিভছে। একে কার্সর বলে। এ কার্সর যেখানে থাকে কিবোর্ড দিয়ে কোন অক্ষর লিখতে চাইলে সেখান থেকে শুরু হয়।   

    

MS Word কোন লেখাকে সিলেক্ট করার নিয়ম

         Microsoft Word বা MS Word কোন লেখাকে সিলেক্ট করতে চান তাহলে মাউস এবং কিবোর্ড দুটো দিয়েই সিলেক্ট করা যায়।

মাউস এর সাহায্যে সিলেক্ট করার নিয়ম

       যে লেখা সিলেক্ট করতে চাচ্ছেন ঐ লেখার যে কোন পাশে মাউস পয়েন্টার দিয়ে লেখার ডানে অথবা বামে ড্র্যাগ করে লেখাগুলো সিলেক্ট করতে পারবেন।


কী-বোর্ডের মাধ্যমে সিলেক্ট করার নিয়ম

        সম্পূর্ণ ডকুমেন্ট সিলেক্ট করতে চাইলে কী বোর্ড থেকে Ctrl + A চাপতে হবে। আবার সিলেক্ট করা লেখা ডিসিলেক্ট করতে চাইলে মাউস দিয়ে ডকুমেন্টের যেকোনো স্থানে ক্লিক অথবা কিবোর্ডের Arrow Key চাপ দিলেই সিলেক্ট বাতিল হবে। 


Microsoft Word এর গুরুত্বপূর্ণ কিছু কিবোর্ড শর্টকাট

          কিবোর্ড শর্টকাট কমান্ড পদ্ধতির মাধ্যমে MS Word এ কাজ দ্রুত করা যায়।  নিম্নে কিছু কিবোর্ড শর্টকাট কমান্ড সম্পর্কে আলোচনা করা হলো-

কমান্ড                                             কাজ

Ctrl+A                                            Select All

Ctrl+B                                              Bold

Ctrl+C                                              Copy

Ctrl+X                                              Cut

Ctrl+Y                                              Redo

Ctrl+Z                                                 Undo 


মাইক্রোসফট ওয়ার্ডে ফন্ট এর ব্যবহার

        মাইক্রোসফট ওয়ার্ডে কোন লেখার ফন্ট পরিবর্তন করতে হলে রিবন বারের হোম মেনুর ফন্ট অবশন থেকে ফন্ট পরিবর্তন করা যায়। এমএস ওয়ার্ডে কোন লেখার ফন্ট পরিবর্তন করতে হলে প্রথমে ঐ লেখাকে সিলেক্ট করতে হবে। এরপর রিবন বারের হোম মেনুর ফন্ট অবশন থেকে ফন্ট পরিবর্তন করা যাবে। এছাড়াও লেখা সিলেক্ট করে লেখার উপর রাইট বাটন ক্লিক করে ফন্ট অপশন থেকেও লেখার ফন্ট পরিবর্তন করা যায়।  

       মাইক্রোসফট ওয়ার্ডে ফন্ট কি-বোর্ড কমান্ড এর মাধ্যমে পরিবর্তন করার নিয়ম হলো - যতটুকু লেখার ফন্ট পরিবর্তন করতে চাচ্ছেন তা সিলেক্ট করে নিতে হবে। লেখাটিকে সিলেক্ট করে কি-বোর্ড থেকে Cont+d চাপলে ফন্ট ডায়ালগ বক্স চলে আসবে। ফন্ট ডায়ালগ বক্স এর ফন্ট বক্স থেকে পছন্দ মত একটি ফন্ট সিলেক্ট করে  Ok বাটনে ক্লিক করলে সিলেক্টকৃত লেখা ঐ ফন্টে হয়ে যাবে।


মাইক্রোসফট ওয়ার্ডে লেখা কালার করার নিয়ম 

       লেখাকে হাইলাইট করার জন্য লেখার কালার করা হয়। ফন্ট ডায়ালগ বক্সের নিচে ফন্ট কালার নামে একটা অপশন আছে। ফন্ট কালারের এই অপশন থেকে ফন্ট কালার করা হয়। মাইক্রোসফট ওয়ার্ডে কোন লেখাকে কালার করতে হলে প্রথমে ঐ লেখাকে সিলেক্ট করতে হবে। তারপর ফন্ট কালার অপসনে ক্লিক করতে হবে। এখানে ক্লিক করলে কালার প্যালেট বের হবে এখান থেকে ইচ্ছা মতো কালো, লাল, হলুদ ইত্যাদি কালার পরিবর্তন করা যাবে। 


লেখা সিলেক্ট করে লেখার উপর রাইট বাটন ক্লিক করে ফন্ট অপশন থেকেও লেখার কালার পরিবর্তন করা যায়। 



মাইক্রোসফট ওয়ার্ডে লেখার ফন্ট সাইজ পরিবর্তন করার নিয়ম 

         মাইক্রোসফট ওয়ার্ডে কোন লেখার সাইজ পরিবর্তন করার জন্য ফন্ট সাইজ পরিবর্তন করা হয়। রিবন বারের হোম মেনুর ফন্ট সাইজ অবশন থেকে ফন্ট সাইজ পরিবর্তন করা যায়। এছাড়াও লেখা সিলেক্ট করে লেখার উপর রাইট বাটন ক্লিক করে ফন্ট অপশন থেকেও লেখার সাইজ পরিবর্তন করা যায়। 


         মাইক্রোসফট ওয়ার্ডে ফন্ট সাইজ কি-বোর্ড কমান্ড এর মাধ্যমে পরিবর্তন করার নিয়ম হলো - যতটুকু লেখার সাইজ পরিবর্তন করতে চাচ্ছেন তা সিলেক্ট করে নিতে হবে। লেখাটিকে সিলেক্ট করে কি-বোর্ড থেকে Cont+] চাপতে হবে তাহলে ফন্ট সাইজ বৃদ্ধি পবে। আবার Cont+ [ চাপলে ফন্ট সাইজ কমে যাবে। 


মাইক্রোসফট ওয়ার্ডে লেখা মোটা, বাঁকা এবং আন্ডারলাইন করার নিয়ম 

           মাইক্রোসফট ওয়ার্ডে কোন লেখা মোটা, বাঁকা এবং আন্ডারলাইন করার নিয়ম হলো- লেখা মোটা করার জন্য Bold এবং লেখা বাঁকা করার জন্য Italic এবং লেখার নিচে রেখা টানার জন্য Underline ব্যাবহার করা হয়। 


            ১. যতটুকু লেখা  মোটা করতে চাচ্ছেন তা সিলেক্ট করে নিতে হবে। লেখাটিকে সিলেক্ট করে রিবন বারের হোম থেকে B চাপতে হবে তাহলে সিলেক্টকৃত লেখাটি মোটা হবে। 


            ২. যতটুকু লেখা বাঁকা করতে চাচ্ছেন তা সিলেক্ট করে নিতে হবে। লেখাটিকে সিলেক্ট করে রিবন বারের হোম থেকে I চাপতে হবে তাহলে সিলেক্টকৃত লেখাটি বাঁকা হবে। 


          ৩. যতটুকু লেখা আন্ডারলাইন করতে চাচ্ছেন তা সিলেক্ট করে নিতে হবে। লেখাটিকে সিলেক্ট করে রিবন বারের হোম থেকে U চাপতে হবে তাহলে সিলেক্টকৃত লেখাটি আন্ডারলাইন হবে। 


মাইক্রোসফট ওয়ার্ডে লেখা মোটা, বাঁকা এবং আন্ডারলাইন করার কি-বোর্ড কমান্ড হলো- লেখা মোটা করার জন্য কি-বোর্ড কমান্ড Cont+b আর লেখা বাঁকা করার জন্য কি-বোর্ড কমান্ড Cont+I এবং লেখা আন্ডারলাইন করার জন্য কি-বোর্ড কমান্ড Cont+U  


মাইক্রোসফট ওয়ার্ডে লেখা ডিলিট করার নিয়ম 

       মাইক্রোসফট ওয়ার্ডে কোন লেখা ভুল হলে ঐ লেখা ডিলিট করার প্রধান দুইটি নিয়ম হলো- 

              ১। Backspace Key এর মাধ্যমে ডিলিট করা যায় এবং 

              ২। Delete Key এর মাধ্যমে ডিলিট করা যায়

           Backspace Key লেখার শেষের দিক থেকে ডিলিট করতে চাইলে এই Backspace Key ব্যবহার করতে হবে। এতে একটি একটি করে অক্ষর ডিলিট করা যাবে। এছাড়াও Backspace Key দিয়ে যতটুকু লেখা ডিলিট করা প্রয়োজন ততটুকু লেখা সিলেক্ট করে নিয়ে,Backspace Key চাপলেই সিলেক্টকৃত অংশটুকু ডিলিট হয়ে যাবে। আর Delete Key এর মাধ্যমে লেখার ডানদিক থেকে ডিলিট করা যাবে।

       

মাইক্রোসফট ওয়ার্ডে ডিলিট করা লেখা ফিরিয়ে আনার নিয়ম 

        মাইক্রোসফট ওয়ার্ডে কোন লেখা ভুলবশত ডিলিট হয়ে গেলে ঐ লেখা ফিরিয়ে আনার নিয়ম হলো- কী বোর্ড থেকে Ctrl + Z চাপতে হবে। তাহলে ডিলিট হওয়া লেখা আবার ফিরে আসবে। 


মাইক্রোসফট ওয়ার্ডে ফাইল সেভ করার নিয়ম 

       মাইক্রোসফট ওয়ার্ডে কোন ফাইল সেভ করার নিয়ম হলো- কোন লেখা শেষ হলে তা সেভ করে রাখার জন্য File মেনু থেকে Save এ ক্লিক করলে Save As ডায়ালগ বক্স আসবে। তারপর File Name বক্সে যে কোন একটি নাম দিয়ে ডকুমেন্টটি Save করতে পূনরায় Save বাটনে ক্লিক করতে হবে।



                                          আজ MS Word কি লেখাটি এ পর্যন্ত শেষ করছি। 

আমাদের পোষ্টগুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন। নতুন নতুন ভিডিও পেতে     

                      















একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ