Advertisement

Technical Azad

ফেসবুক পেজ খোলার নিয়ম, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

ফেসবুক পেজ খোলার নিয়ম, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম

                        দিনের অন্তত একবার হলেও আমরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ঘুরে আসি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজের মাধ্যমে গ্রাহক ও ব্যবসায়ী উভয়ই উপকৃত হয়ে থাকেন। আমরা চাইলে নিজে একটি ফেসবুক পেজ তৈরি করে সেকানে ভিডিও আপলোড করে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করতে পারি। ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য গ্রাহকের সামনে তুলে ধরা যায়। 

                      

             ফেসবুক পেজ খোলার নিয়মঃ

            প্রথমে একটি ব্রাউজারে গিয়ে ফেসবুক লগইন করতে হয়। লগ-ইন করে নিচের প্রক্রিয়া অনুসারে একটি প্রফেশনাল ফেসবুক পেজ খুলতে হয়। 

  ধাপ  ১ :  প্রথমে ফেসবুকের ফেসবুকের হোমপেজ অপশনে যেতে হবে। 

 ধাপ  ২ :  এরপর স্মার্টফোনে ফেসবুকের হোমপেজের ডান পাশে উপরে প্রোফাইল আইকনে ট্যাপ করতে হবে। এরপর নিচের মেনু থেকে পেজে ট্যাপ করতে হবে। 

ফেসবুক পেজ খোলার নিয়ম

ধাপ  ৩ : এরপর বাম পাশে উপরে ক্রিয়েট নির্বাচন করে ট্যাপ করতে হবে। এবার একটি নতুন উইন্ডো আসবে।  

ফেসবুক পেজ খোলার নিয়ম

ধাপ  ৪ :  এরপর ফেসবুক পেজের নাম নির্বাচন করতে হবে। পেজের নাম নির্বাচন শেষে পরবর্তী (Next) অপশনে ক্লিক করতে হবে। 

ফেসবুক পেজ খোলার নিয়ম

 ধাপ  ৫ : এরপর ফেসবুক পেজের ক্যাটাগরি নির্বাচন করতে হবে। পেজের ক্যাটাগরি খুব বেশি গুরুত্বপূর্ণ। আপনার পেজের সাথে যে ক্যাটাগরি যায় সেটি সিলেক্ট করতে হবে। এটি নির্বাচন শেষে পরবর্তী (Create) অপশনে ক্লিক করতে হবে। এরপর নতুন উইন্ডো আসবে তখন চালিয়ে যান (Continue) অপশনে ক্লিক করতে হবে।

ফেসবুক পেজ খোলার নিয়ম

ধাপ  ৬ : এবার প্রোফাইল পিকচার ও কভার ফটো আপলোড করতে হবে। যদি প্রোফাইল পিকচার ও কভার ফটো রেডি না করা থাকে তবে এই ধাপ স্কিপ করে যেতে পারেন। 

ফেসবুক পেজ খোলার নিয়ম

ধাপ  ৭ : এরপর আপনার ফেসবুক পেজে নতুন বন্ধু আমন্ত্রণ জানাতে হবে। যদি নতুন বন্ধু আমন্ত্রণ না জানাতে চান তবে এই ধাপ স্কিপ করে যেতে পারেন। পরবর্তী (Next) অপশনে ক্লিক করতে হবে। 

ফেসবুক পেজ খোলার নিয়ম

ধাপ  ৮ : এরপর আপনার ফেসবুক পেজ নোটিফিকেশন অন রেখে ডানে (Done) ক্লিক করতে হবে। এবার আপনার পেজ ব্যবহার করার জন্য পুরোপুরি রেডি। 

ফেসবুক পেজ খোলার নিয়ম

ধাপ  ৯ : ফেসবুক পেজের ডেসক্রিপশন ২৫৫ অক্ষরের মধ্যে লিখতে হবে। আপনার পেজের ক্যাটাগরি লক্ষ রেখে ডেসক্রিপশন লিখতে হবে। এরপর  'username' লেখায় ক্লিক করে পেজের লিংক চেঞ্জ করতে পারবেন। 


            ফেসবুক পেজ থেকে যেভাবে আয় করবেনঃ

            ফেসবুকে বহু মানুষ প্রতিদিন এই প্ল্যাটফর্মে অনেক সময় ব্যয় করে। ফলে ফেসবুক থেকে টাকা আয় করাও আমাদের জন্য সহজ। ফেসবুকে একাধিক ভাবে টাকা আয় করা যায়। এর মধ্যে সেরা কয়েকটি টাকা উপার্জনের বিকল্প সম্পর্কে জেনে নেওয়া যাক।


               ফেসবুক পেজ তৈরি করে আয়ঃ

              ফেসবুক পেজ তৈরি করে ঘরে বসে বিভিন্ন উপায়ে আয় করা যায়। একটি ফেসবুকের পেজ মূল অংশ হলো কন্টেন্ট বা বিষয়বস্তু। ফেসবুক ইউজারদের এই বিশাল সংখ্যার কাছে আপনার পেজের গ্রহণযোগ্যতা নির্ভর করে কন্টেন্টের উপর।  আপনি একটি ফেসবুক পেজ তৈরি করে আপনার পরিষেবার প্রচার করতে পারেন, অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে অর্থ উপার্জন করতে পারেন। আপনার ফেসবুক পেযে পণ্য বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন।  


               ফেসবুক পেজের কনটেন্ট মনিটাইজ করে আয়ঃ

               মানসম্মত ও সুন্দরভাবে বর্ণিত যেকোনো কন্টেন্ট ভালো ইউজারদের মাঝে সাড়া জাগাতে অনেকটাই সহায়ক। আপনি যদি ভালো মানের কনটেন্ট তৈরি কতে পারেন, তাহলে কোনও ব্র্যান্ডের সঙ্গে সহযোগিতা করা এবং তাদের জিনিসে প্রচার আপনার কনটেন্টের মাধ্যমে করলে  অনেক টাকা আয় করতে পারবেন। আপনার ফেসবুক পেজে ভিডিও চলাকালীন সময় দেখানো বিজ্ঞাপনগুলো থেকেও অনেক টাকা আয় করা যায়। কিন্তু এর জন্য ফেসবুকের কিছু ক্রাইটেরিয়া রয়েছে যেগুলো আপনাকে অবশ্যই পূর্ণ করতে হবে। 


              ফেসবুক পেজ থেকে ভিডিওর মাধ্যমে টাকা ইনকামঃ

আপনি যদি ফেসবুক পেজ থেকে ভিডিওর মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহলে কিছু ক্রাইটেরিয়া আছে যেগুলো আপনাকে পূর্ণ করতে হবে। ক্রাইটেরিয়াগুলো পূর্ণ করতে পারলে আপনি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে পারবেন। যে ক্রাইটেরিয়াগুলো আপনাকে পূর্ণ করতে হবে তার হলো- 


        ১।  আপনার ফেসবুক পেজে ৫০০০ হাজার ফলোয়ার থাকতে হবে। 

         ২। দুই মাসের মধ্যে আপনার ফেসবুক পেজে ১০০০ হাজার ঘন্টা ওয়াজটাইম থাকতে হবে।  

        যদি আপনার এই কন্ডিশনগুলো ফুল পূর্ণ হয়ে যায় তাহলে আপনি ফেসবুক পেজের মনিটাইজেশন অন করতে পারবেন এবং ফেসবুক থেকে টাকা ইনকাম  করতে পারবেন।


            ফেসবুক পেজে পণ্য বিক্রি করে আয়ঃ

            ফেসবুক পেজে পণ্য বিক্রি করে ঘরে বসে আয় করা যায়। ফেসবুক পেজের মাধ্যমে গয়না, আসবাবপত্র এবং ইলেকট্রনিক্সসহ যে কোনো পণ্য বিক্রি করে আনেক টাকা আয় করা যায়। এজন্য ফেসবুক পেজে ফলোয়ার বেশি থাকলে ভালো হয়। ফেসবুকে পেজে নিয়মিত নিত্যনতুন কন্টেন্ট হালনাগাদ করা অনেক জরুরী। বেশি বেশি কন্টেন্ট আপলোড করলে আপনার পজে প্রতিনিয়তই নতুন নতুন ফলোয়ার বাড়বে, লাইক, কমেন্ট, শেয়ারের পরিমাণও বাড়তে থাকবে।


             ফেসবুক পেজে ইভেন্টের মাধ্যমে টাকা আয়ঃ

             ফেসবুক পেজে ইভেন্টের মাধ্যমে টাকা আয় করা যায়। ফেসবুকের বিশেষ অপশন রয়েছে, যাকে ইভেন্ট বলা হয়। আপনি একটি ইভেন্ট হোস্ট করতে পারেন ফেসবুক লাইভে। আর এই ইভেন্টের মাধ্যমে টাকা আয় করা যায়। 


               In Stream ads তিনভাগে ভাগ করা যায়: 

               Pre roll ads: ফেসবুকে পেজে Pre roll ads প্রদর্শিত হয়। ফেসবুকে পেজে ভিডিও শুরু হওয়ার আগ মূহুর্তে যেসব বিজ্ঞাপন প্রদর্শিত হয়, সেগুলোকে Pre roll ads বলে। এ ধরণের বিজ্ঞাপন সাধারণত কম সময়ে জন্য হয়। নতুন অবস্থায় ধরণের বিজ্ঞাপন ব্যবহার না করাই ভালো। কারণ, অনেক ভিউয়ার শুরুতেই বিজ্ঞাপন দেখলে মূল ভিডিও দেখার আগেই ধৈর্য্য হাড়িয়ে ফেলে। 


           Mid-roll ads:ফেসবুকে পেজে Mid-roll ads প্রদর্শিত হয়। Mid roll ads হলো ভিডিও চলাকালীন সময়ে যেসব বিজ্ঞাপন প্রদর্শিত হয়। এ ধরণের বিজ্ঞাপন অনেকটাই টিভির বিজ্ঞাপনের মতো হুট করে চলে আসে আবার হুট করে চলে যায়। নতুন অবস্থায় এ ধরণের বিজ্ঞাপন ব্যবহার  করা ভালো।  কারণ আপনি যে ভালো ভিডিও তৈরি করতে পারেন Mid roll ads আসার আগ মূহুর্তে ভিউয়ার তা বুঝতে পারবে।


          Image ads: ফেসবুকে পেজে Image ads প্রদর্শিত হয়। নতুন অবস্থায় এ ধরণের বিজ্ঞাপন ব্যবহার  করা ভালো। এধরনের বিজ্ঞাপন  মূল ভিডিও এর নিচে বিজ্ঞাপনের একটি ছবি বা ব্যানার প্রদর্শিত হয়। নতুন অবস্থায় আপনি যদি আপনার ভিডিও এর শুরুতে কিংবা মাঝখানে বিজ্ঞাপন ভিডিও প্রদর্শন করতে না চান, তবে এ ধরণের ছবি ভিত্তিক ফেসবুক বিজ্ঞাপন ব্যবহার করতে পারেন। এতে আপনি যে ভালো ভিডিও তৈরি করতে পারেন ভিউয়ার তা বুঝতে পারবে। 


             শেষকথাঃ

            ফেসবুক পেজ হলো একধরণের সম্পদ। একটা ফেসবুক পেজকে জনপ্রিয় করে তুলতে পারলেই বহুভাবে পেজ থেকে টাকা ইনকাম করা যায়। 





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ