Advertisement

Technical Azad

গুগল অ্যাডসেন্সে এপ্লায় করার সঠিক সময়, গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম

 

        গুগল অ্যাডসেন্সে এপ্লায় করার সঠিক সময়, গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম

         যাদের ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল রয়েছে তারা গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। অনলাইন ব্লগ ইউটিউব থেকে ইনকাম করার জন্য গুগল অ্যাডসেন্স সবচেয়ে জনপ্রিয় একটি উপায়। নিজ সাইটের পাশাপাশি অন্যান্য ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রকাশের পদ্ধতি নিয়ে ২০০৩ সালে চালু হয়গুগল অ্যাডসেন্স  ওয়েবসাইট এবং ইউটিউব থেকে ইনকাম করার জন্য গুগল অ্যাডসেন্স সবচেয়ে জনপ্রিয় একটি উপায়।  আপনার ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলে যদি পর্যাপ্ত পরিমানে ভিজিটর থাকে তাহলে আপনার ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল গুগল এডসেন্স দ্বারা মনিটাইজেশন করে টাকা ইনকাম করতে পারবেন।

 

           আজকে আমরা আলোচনা করব -

        ১। গুগল এডসেন্স কি?

        ২। গুগল অ্যাডসেন্সে এপ্লায় করার সঠিক সময়

        ৩। গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম


        ১। গুগল অ্যাডসেন্স কি?

        গুগল এডসেন্স হলো গুগলের একটি অঙ্গ সংগঠন। বিভিন্ন ওয়েবসাইটে গেলে ওয়েবসাইটের ডানে, বামে, ওপরে কিংবা নিচে Ads by Google নামে যা দেখতে পান সেটিই মূলত গুগল অ্যাডসেন্স। ওয়েবসাইটে থাকা বিজ্ঞাপনে ক্লিক করলে অথবা ওয়েবসাইটে অনেক বেশি ভিজিটর ভিজিট করলে ওয়েবসাইটের স্বত্বাধিকারীর গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টে আয়কৃত অর্থ জমা হয়। 

 

        গুগল অ্যাডসেন্স একটি Advertising Network যার মাধ্যমে বিজ্ঞাপন দাতা এবং বিজ্ঞাপন প্রচারক উভয়ে লাভবান হয়। গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে গুগল ইউটিউব চ্যানেল, ব্লগে, ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করে তার বিনিময়ে ইউটিউবার এবং ব্লগারদেরকে টাকা দেয়।  আপনার ব্লগে বা চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে আয়ের একটি অংশ পেতে হলে আপনাকে গুগল অ্যাডসেন্সে আপ্রুভাল নিতে হবে। ব্লগ অথবা ইউটিউব চ্যানেল থেকে যারা আয় করতে চাচ্ছেন গুগল অ্যাডসেন্স  তাদের জন্য ইনকামের একটি পারফেক্ট মাধ্যম।

 

         ২। গুগল অ্যাডসেন্সে এপ্লায় করার সঠিক সময়ঃ

আপনার ওয়েবসাইটের ডিজাইন ঠিকঠাক ভাবে করতে হবে। সুন্দর একটি মেনু তৈরি করতে হবে। আপনার ব্লগ সাইট বা ওয়েবসাইটে যত বেশি উনিক পোষ্ট থাকবে আপনি  তত সহজে এডসেন্সে এপ্রুভাল পেয়ে যাবেন। আপনার বয়স ১৮ বছর পূর্ণ হতে হবে। আপনার বয়স ১৮ এর নিচে হলে আবেদন করতে পারবেন না। তবে আপনি চাইলে আপনার মা, বাবা বা অন্য কোন আত্মীয়ের নামে এপ্লাই করতে পারেন।

  

        আপনার ওয়েবসাইটে বা ব্লগ সাইটে About us, Contact Us , Privacy policy পেইজগুলি অবশ্যই ক্রিয়েট করে নিতে হবে। প্রতিটি ক্যাটাগরিতে টির বেশি কন্টেন্ট থাকতে হবে। গুগল অ্যাডসেন্সে আবেদনের জন্য ওয়েবসাইটে বা ব্লগ সাইটে সর্বনিম্ন ৪০টির উপরে পোষ্ট থাকাটাই সবচেয়ে ভালো সময়। আপনি ওয়েবসাইটে বা ব্লগ সাইটে নিয়মিত পোষ্ট লিখতে লিখতে লিখতে যখন দেখবেন আর্টিকেলের পরিমাণ ৪০ এর উপরে হয়েছে টিক তখনই গুগল এডসেন্সের জন্য এপ্লাই করবেন।

  

        আপনার ওয়েবসাইটে কপিরাইট আইন ভঙ্গ করে এমন কিছু রাখা যাবে না। আপনার  কন্টেন্টগুলো ইউনিক হতে হবে। অন্যের কন্টেন্ট কপি করে নিজের সাইটে পোষ্ট করা যাবেনা। গুগল অ্যাডসেন্স এর প্রোগ্রাম নীতি মানে এমন কন্টেন্ট থাকতে হবে। আপনার ওয়েবসাইটে হ্যাকিং, কোন জাতি বা গোষ্ঠীকে নিয়ে ব্যাঙ্গ করা হয়েছে এমন কোন কন্টেন্ট থাকা যাবে না। কোন প্রকার আডাল্ট, পাইরেসি কন্টেন্ট গান, বাজি, সফটওয়্যার ডাউনলোড সহ যাবতীও অবৈধ জিনিষ সম্পর্কীত কন্টেন্ট থাকলে অ্যাডসেন্স পাওয়া যাবে না। আপনার ওয়েবসাইটে  অন্য কোন কোম্পানির এড থাকা যাবে না।  আপনার ওয়েবসাইটে পপ-আপ উইন্ডো থাকা যাবে না।

 

        আপনার ওয়েবসাইটে গুগল সমর্থন করে না এমন কোন ভাষার কন্টেন্ট থাকা যাবে না। তবে অপনাকে আপনার ওয়েবসাইটে বা ব্লগ সাইটে ইউনিক এবং কোয়ালিটি কন্টেন্ট লিখতে হবে। যেনোতেনো কন্টেন্ট দিয়ে ওয়েবসাইট বা ব্লগ সাইট  ভরিয়ে ফেললে গুগল এডসেন্সের জন্য এপ্লাই করেও কোনো লাভ হবে না।  কেননা গুগল এডসেন্স কতৃপক্ষ আপনার এই আবেদন নাকোচ করে দিবে।

 

       ইউটিউব চ্যানেলের জন্যঃ

       ইউটিউব ব্যবহার করে যদি গুগল এডসেন্স থেকে ইনকাম জেনারেট করতে চান তবে কপিরাইট ফ্রি ভিডিও আপলোড করতে হবে। হ্যাকিং, কোন জাতি বা গোষ্ঠীকে নিয়ে ব্যাঙ্গ করা হয়েছে এমন কোন কন্টেন্ট থাকা যাবে না। কোন প্রকার আডাল্ট, গান, বাজি, সফটওয়্যার ডাউনলোড সহ যাবতীও অবৈধ জিনিষ সম্পর্কীত কন্টেন্ট থাকলে অ্যাডসেন্স পাওয়া যাবে না। আপনাকে ইউটিউব ব্যবহার করে গুগল এডসেন্স থেকে ইনকাম জেনারেট করতে হলে আগে এক বছরে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইব নিশ্চিত করতে হবে।

 

      ৩। গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়মঃ

        এডসেন্স একাউন্ট খোলা একদম সহজ আপনি মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে সহজে খুলতে পারবেন। আপনার ইউটিউব চ্যানেল কিংবা ওয়েবসাইট যদি উপরোক্ত সকল শর্ত পুরণ থাকে তাহলে  অ্যাডসেন্স আকউন্ট খোলার জন্য যা করতে হবে তা হলো।

 

        ১। প্রথমে গুগল এডসেন্সের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

 

        ২। তারপর সাইন আপ লেখায়/শুরু করুন লেখায় ক্লিক করতে হবে।

 

        ৩। এডসেন্স আকউন্ট খুলতে আপনার একটি জিমেইল থাকতে হবে। যে জিমেইল দিয়ে এডসেন্স লগইন করতে হবে।

 

        ৪। এরপর একাউন্ট টাইপ অপশন আসবে, এক্ষেত্রে একা হলে Individual  সিলেক্ট করতে হবে, আর কোম্পানি আবেদন করলে Company সিলেক্ট করতে হবে।

 

        ৫। NID কার্ডে আপনার যে নাম আছে নাম দিতে হবে। এবং একটি সচল  মোবাইল নাম্বার দিতে হবে।

 

        ৬। আপনার বর্তমান স্থায়ী ঠিকানা দিতে হবে, যখন আপনার একাউন্টে ১০ ডলার আয় হবে, তখন গুগল অ্যাডসেন্স থেকে আপনার ঠিকানার একটি চিঠি আসবে, চিঠিতে একটি গোপন কোড থাকবে, গোপন কোড দিয়ে গুগল  অ্যাডসেন্স ভেরিফাই করতে হবে।

   

        ৭। টাইম জোন অপশনে -বাংলাদেশের জন্য + সিলেক্ট করতে হবে।

 

        গুগল অ্যাডসেন্স এপ্লাই করার পরে অ্যাপ্লিকেশন যাচাই-বাছাইয়ের জন্য গুগোল - ১৫ দিন সময় লাগতে পারে। কারণ, বর্তমান সময়ে গুগোল কোন ওয়েবসাইট পাবলিশিং নেটওয়ার্ক নেওয়ার পূর্বে গুগল এমপ্লয়িদের দ্বারা ম্যানুয়ালি যাচাই-বাছাই করে।

 

       শেষ কথাঃ

        গুগল এডসেন্সের জন্য এপ্লাই করার আগেগুগল এডসেন্সের সুম্পর্কিত আমাদের এই পোষ্টি পুরোপুরি জেনে নেওয়া উচিত। নিয়মিত পরিশ্রম করলে একদিন আপনিও মাসে আয় করতে পারবেন হাজার হাজার ডলার। আজকের পোষ্টটি ভালো লাগলে আপনার মতামত কমেন্ট করে জানাবেন। আপনাদের সুন্দর মতামত আমাদের লেখালেখির আগ্রহ আরো বাড়িয়ে দেবে।

 

গুগল এডসেন্স



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ