Advertisement

Technical Azad

গুগল এডসেন্স কি?, গুগল এডসেন্স অনুমোদনের শর্ত

 

          গুগল এডসেন্স কি?,  গুগল এডসেন্স অনুমোদনের শর্ত

          বিজ্ঞাপন নিয়ে কাজ করার অন্যতম একটি মাধ্যম হলো গুগল এডসেন্স। ওয়েবসাইট এবং ইউটিউব থেকে ইনকাম করার জন্য গুগল অ্যাডসেন্স সবচেয়ে জনপ্রিয় একটি উপায়। বিশ্বের বহু মানুষ গুগল এডসেন্স থেকে টাকা আয় করছে। যাদের ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল রয়েছে তারা গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। 


         আপনার ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলে যদি পর্যাপ্ত পরিমানে ভিজিটর থাকে তাহলে আপনার ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল গুগল এডসেন্স দ্বারা মনিটাইজেশন করে টাকা ইনকাম করতে পারবেন।


              আজকে আমরা আলোচনা করব -


             ১। গুগল এডসেন্স কি?

          ২। গুগল অ্যাডসেন্স অনুমোদনের শর্ত

          ৩। গুগল অ্যাডসেন্স হওয়ার পর যে শর্তগুলো মেনে চলতে হবে

        

          ১। গুগল অ্যাডসেন্স কি?

         গুগল এডসেন্স হল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের একটা সার্ভিস। গুগল অ্যাডসেন্স হল একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। যার মাধ্যমে গুগল ইউটিউব চ্যানেলে এবং ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করে তার বিনিময়ে ইউটিউবার এবং ব্লগারদেরকে টাকা দেয়। গুগল অ্যাডসেন্স একটি Advertising Network যার মাধ্যমে বিজ্ঞাপন দাতা এবং বিজ্ঞাপন প্রচারক উভয়ে লাভবান হয়।  

      আপনার ব্লগে বা চ্যানেলে বিজ্ঞাপন দেখিয়ে আয়ের একটি অংশ পেতে হলে আপনাকে গুগল অ্যাডসেন্সে আপ্রুভাল নিতে হবে। ব্লগ অথবা ইউটিউব চ্যানেল থেকে যারা আয় করতে চাচ্ছেন গুগল অ্যাডসেন্স  তাদের জন্য ইনকামের একটি পারফেক্ট মাধ্যম।


         ২। গুগল অ্যাডসেন্স অনুমোদনের শর্ত

         গুগল অ্যাডসেন্স এ এপ্লাই করার আগে যে সকল বিষয় নিশ্চিত হতে হবে।


        ১। আপনার ওয়েবসাইটের ডিজাইন ঠিকঠাক ভাবে করতে হবে। সুন্দর একটি মেনু তৈরি করতে হবে।


       .২। যে ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে AdSense ব্যবহার করতে চান সেটি আপনার হতে হবে। 


       ৩। আপনার বয়স ১৮ বছর পূর্ণ হতে হবে। আপনার বয়স ১৮ এর নিচে হলে আবেদন করতে পারবেন না। তবে আপনি চাইলে আপনার মা, বাবা বা অন্য কোন আত্মীয়ের নামে এপ্লাই করতে পারেন। 


       ৪।  আপনার ওয়েবসাইটে কপিরাইট আইন ভঙ্গ করে এমন কিছু রাখা যাবে না। আপনার  কন্টেন্টগুলো ইউনিক হতে হবে। অন্যের কন্টেন্ট কপি করে নিজের সাইটে পোষ্ট করা যাবেনা। গুগল অ্যাডসেন্স এর প্রোগ্রাম নীতি মানে এমন কন্টেন্ট থাকতে হবে। 


       ৫। আপনার ওয়েবসাইটে হ্যাকিং, কোন জাতি বা গোষ্ঠীকে নিয়ে ব্যাঙ্গ করা হয়েছে এমন কোন কন্টেন্ট থাকা যাবে না। কোন প্রকার আডাল্ট, পাইরেসি কন্টেন্ট গান, বাজি, সফটওয়্যার ডাউনলোড সহ যাবতীও অবৈধ জিনিষ সম্পর্কীত কন্টেন্ট থাকলে অ্যাডসেন্স পাওয়া যাবে না। 


      ৬।  ওয়েবসাইটের জন্যঃ

আপনার ওয়েবসাইটে যত বেশি ইউনিক পোষ্ট থাকবে তত সহজে এডসেন্স পাওয়া যাবে। আপনার ওয়েবসাইটে ইউনিক এবং কোয়ালিটি কন্টেন্ট পোষ্ট করতে হবে। আপনার ওয়েবসাইটে ইউনিক এবং কোয়ালিটি কন্টেন্ট পোষ্ট না থাকলে এডসেন্সের জন্য এপ্লাই করেও কোনো লাভ হবে না! কেননা Google AdSense কতৃপক্ষ পরবর্তীতে আপনার এই আবেদনকে নাকোচ করে দিবে।  কপিরাইট ইমেজ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। 


        ইউটিউব চ্যানেলের জন্যঃ

        ইউটিউব ব্যবহার করে যদি গুগল এডসেন্স থেকে ইনকাম জেনারেট করতে চান তবে কপিরাইট ফ্রি ভিডিও আপলোড করতে হবে। হ্যাকিং, কোন জাতি বা গোষ্ঠীকে নিয়ে ব্যাঙ্গ করা হয়েছে এমন কোন কন্টেন্ট থাকা যাবে না। কোন প্রকার আডাল্ট, গান, বাজি, সফটওয়্যার ডাউনলোড সহ যাবতীও অবৈধ জিনিষ সম্পর্কীত কন্টেন্ট থাকলে অ্যাডসেন্স পাওয়া যাবে না। আপনাকে ইউটিউব ব্যবহার করে গুগল এডসেন্স থেকে ইনকাম জেনারেট করতে হলে আগে এক বছরে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইব নিশ্চিত করতে হবে।


       ৭। আপনার ওয়েবসাইটে  অন্য কোন কোম্পানির এড থাকা যাবে না। 


       ৮। আপনার ওয়েবসাইটে পপ-আপ উইন্ডো থাকা যাবে না।


       ৯। আপনার ওয়েবসাইটে গুগল সমর্থন করে না এমন কোন ভাষার কন্টেন্ট থাকা যাবে না।


       ৩। গুগল অ্যাডসেন্স হয়ার পর যে শর্তগুলো অবশ্যই মেনে চলতে হবেঃ 

      গুগল অ্যাডসেন্স হয়ার পর নিম্নে লিখিত শর্তগুলো অবশ্যই মেনে চলতে হবে তা না হলে আপনার গুগল এডসেন্স একাউন্টটি বাতিল হয়ে যেতে পারে।


       ১। নিজের ওয়েবসাইটের বিজ্ঞাপনে অথবা ইউটিউব চ্যানেলের বিজ্ঞাপনে নিজে ক্লিক করা যাবে।  আপনার কোনো বন্ধুকে, পরিবারের কোন সদস্যকে বা পরিচিত কাউকে বিজ্ঞাপনে ক্লিক করতে বলা যাবে না।


       ২। Google Publisher Policies নিয়ম ভঙ্গ করে এমন কোনো পেইজে আপনি আপনার Google AdSense এর ads  দেখাতে পারবেন না।


      ৩। আপনার ওয়েবসাইট কোনো অস্বাভাবিক আচরণ থাকা যাবে না যেমন - পপ-আপ উইন্ডো থাকা যাবে না।  ইউজারদের Redirect করা, অটোমেটিক ফাইল ডাউনলোড হওয়া ইত্যাদি Google AdSense এর নিয়ম বহির্ভূত।


      ৪। আপনার সাইটে গুগল থেকে অর্গানিকভাবে ট্রাফিক নিতে হবে। গুগল এডসেন্স কেবল সার্চ ইঞ্জিন থেকে আশা ট্রাফিক পছন্দ করে।  আপনার কোনো বন্ধুকে, বারবার আপনার পরিবারের কোন সদস্যকে বা পরিচিত কাউকে আপনার সাইটে ভিজিট করতে উৎসহ করবেনা। তবে পেইড ট্রাফিক নিতে পারেন। হ্যাকিং, কোন জাতি বা গোষ্ঠীকে নিয়ে ব্যাঙ্গ করা হয়েছে এমন কোন কন্টেন্ট থাকা যাবে না। 


       কোন প্রকার আডাল্ট, গান, বাজি, সফটওয়্যার ডাউনলোড সহ যাবতীও অবৈধ জিনিষ সম্পর্কীত কন্টেন্ট  আপনার ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলে থাকা যাবে না।  এইগুলোই মূলত গুগল এডসেন্সের নিয়ম। আপনি যদি এগুলো সর্তের কোন একটি সর্ত ভঙ্গ করেন তাহলে আপানার একাউন্টটি বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।


       শেষ কথাঃ

গুগল এডসেন্সের জন্য এপ্লাই করার আগেগুগল এডসেন্সের সম্পর্কিত আমাদের এই পোষ্টি পুরোপুরি জেনে নেওয়া উচিত। নতুবা পরবর্তীতে বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে। আশা করি গুগল এডসেন্স এর এই বিষয় গুলি মেনে চলবেন। আর এই বিষয় গুলি মেনে চললেই আপনি পেয়ে যেতে পারেন এডসেন্স একাউন্ট। 

      নিয়মিত পরিশ্রম করলে একদিন আপনিও মাসে আয় করতে পারবেন হাজার হাজার ডলার। আজকের পোষ্টটি ভালো লাগলে আপনার মতামত কমেন্ট করে জানাবেন। আপনাদের সুন্দর মতামত আমাদের লেখালেখির আগ্রহ আরো বাড়িয়ে দেবে।

গুগল এডসেন্স





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ